February 1, 2023, 3:18 pm
বিজ্ঞপ্তিঃ

পরিকল্পিত চাষাবাদে বাঁচানো যাবে কৃষিকে

অনলাইন ডেস্ক

বিশ্বের ক্রমবর্ধমান জনসংখ্যা তার খাদ্যচাহিদাকে ছাড়িয়ে যাবে- এমন আশঙ্কা করা হচ্ছে অনেক আগে থেকেই। তবে, এ শঙ্কা পেছনে ফেলে কয়েক দশক ধরেই আন্তর্জাতিক কৃষি উৎপাদন কমেনি, বরং উধ্র্বমূখী হয়েছে।

আরও পড়ুনঃসৌদির কাছে তেল চেয়েছেন প্রধানমন্ত্রী

মূলত সার, কীটনাশক, উন্নত প্রযুক্তি ও ফসলের উচ্চফলনশীল জাত আবিষ্কারের মাধ্যমেই কৃষি উৎপাদনের গতি বাড়ানো সম্ভব হয়েছে। তবে বর্তমান বৈশ্বিক প্রেক্ষাপট ও জলবায়ু পরিবর্তনের ফলে এ গতি কিছুটা কমে যাতে পারে। এমন পরিস্থিতিতে ফসল বিন্যাস, পরিকল্পনা অর্থাৎ বিজ্ঞানভিত্তিক চাষাবাদকেই কৃষি উৎপাদনের গতি অব্যাহত রাখার একমাত্র উপায় বলে মনে করছেন অনেকে।

দ্য ইকোনমিস্ট বলছে, অধিকাংশ সময় কোনো ফসল চাষের আগে জমিটি ওই ফসলের জন্য উপযুক্ত কি না তা পরীক্ষা করা হয় না। এর ফলে কৃষক আশানুরূপ উৎপাদন ও উপার্জন থেকে বঞ্চিত হন।

আন্তর্জাতিক গবেষণামূলক জার্নাল নেচার জিওসায়েন্সের একটি গবেষণায় দেখা গেছে, কোন জমিতে কোন ফসল লাগাতে হবে, তা নির্ধারণ করে আবাদ করলে যে ফল পাওয়া যাবে তা দিয়ে আরও ৮২৫ মিলিয়ন মানুষের খাদ্যচাহিদা মেটানো সম্ভব হবে। এমনকি পানির ব্যবহার ১০ শতাংশ কমিয়েও এমন উৎপাদন সম্ভব।

অন্যদিকে, নেচার ফুডের একটি গবেষণাপত্রে দেখা গেছে, বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধির ফলে শস্যোৎপাদন আরও কমে যেতে পারে। জলবায়ু পরিবর্তনের কারণে ২১ শতকের শেষের দিকে ভুট্টার ফলন ৬-২৪ শতাংশ কমে যাবে বলে আশঙ্কা করা হচ্ছে।

আরও পড়ুনঃসৌদির কাছে তেল চেয়েছেন প্রধানমন্ত্রী


আপনার মতামত লিখুন :

3 responses to “পরিকল্পিত চাষাবাদে বাঁচানো যাবে কৃষিকে”

  1. […] আরও পড়ুনঃপরিকল্পিত চাষাবাদে বাঁচানো যাবে কৃষি… […]

  2. […] দেখে নিন ফাইনালে দুই দলের একাদশ পরিকল্পিত চাষাবাদে বাঁচানো যাবে কৃষি… বিএনপিসহ সব দল নির্বাচনে আসবে: […]

  3. […] দেখে নিন ফাইনালে দুই দলের একাদশ পরিকল্পিত চাষাবাদে বাঁচানো যাবে কৃষি… বিএনপিসহ সব দল নির্বাচনে আসবে: […]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Our Like Page